সুনামগঞ্জে দেশের সবচেয়ে বড় শিমুল বাগান

শিমুল বাগান ( ‍Shimul Bagan ) : সুনামগঞ্জে রয়েছে দেশের সবচেয়ে বড় শিমুল ফুলের বাগান যা চোখে না দেখলে বুঝতে পারবেন না আমাদের দেশেই রয়েছে এত অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের স্বর্গ। একদিকে মেঘালয়ের কুয়াশা ঘেরা পাহাড় সারির অপার সৌন্দর্য অন্যদিকে যাদুকাটা নদীর তীরে শিমুল বাগানে হাজার হাজার গাছের ডালে ডালে রক্তরাঙা শিমুলের সমাহার। ঠিক যেন শিমুলের ডালে আগুন লেগেছে। এই স্বর্গীয় সৌন্দর্য কল্পনা থেকে বেরিয়ে এসে ধরা দেবে আপনারই কাছে যদি যান সুনামগঞ্জের শিমুল বাগানে।

সুনামগঞ্জের জেলার তাহিরপুর উপজেলার উত্তর বড়বদল ইউনিয়নের এই গ্রামটির নাম মানিগাঁও। গ্রামের পাশেই বহমান জাদুকাটা নদীর তীরেই এই শিমুল বাগানটির অবস্থান। বসন্তে রক্তরাঙা ফুলে ছেয়ে যায় পুরো বাগানটি। ডালে ডালে ঘুরে বেড়ায় পাখির দল। প্রকৃতি-প্রেমীদের চোখ জুড়িয়ে যায় এই দৃশ্য দেখে। আপনার চোখ বিশ্বাস করতে চাইবেনা এই অসাধারণ রক্তিম সৌন্দর্যের ঝলকানি দেখে। বসন্ত এলে এখানে একসাথে দুহাজার গাছ ফুলে ফুলে ভরে উঠে। ২০০২ সালে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার মানিগাঁও গ্রামের যাদুকাটা নদী সংলগ্ন লাউয়ের গড়ে বাদাঘাট ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ধনাঢ্য ব্যবসায়ী জয়নাল আবেদীন নিজের প্রায় ২ হাজার ৪০০ শতক জমিতে সৌখিনতার বসে শিমুল গাছ রোপণের উদ্যোগ নেন। তিনি প্রায় তিন হাজার শিমুল গাছ রোপণ করেন। দিনে দিনে বেড়ে ওঠা শিমুল গাছগুলো এখন হয়ে উঠেছে শিমুল বাগান।

উত্তরে ভারতের মেঘালয় এবং দক্ষিণে স্বচ্ছ জলের রূপবতী যাদুকাটা নদী। স্বচ্ছ পাথুরে এই নদীর একদিকে টলটলে পানি আর গভীর অংশে সবুজ পানি। এক নদীতে যেন দুই রঙের পানি। এই দুয়ের ঠিক মধ্যখানে এই শিমুল বাগান। ঠিক তার কাছেই আছে সুদৃশ্য বারেক টিলা। এই টিলায় বসেও এই ফাল্গুনে শিমুল বনের রক্তরাঙ্গা সৌন্দর্য ও যাদুকাটা নদীর রূপ উপভোগ করতে পারবেন। উঁচু এই টিলার ওপর থেকে দেখতে পাবেন ভারতের মেঘালয়ের বড় বড় পাথুরে পাহাড়। আবার টিলার ওপর আছে কুরচি ফুলের বন। একসঙ্গে এত কুরচি গাছ খুব একটা চোখে পড়ে না। দল। বসন্তের যেকোন সময় চলে যান এই অপরূপ শিমুল বাগানটিতে। আগুন রঙা এই শিমুলের রূপ রাঙিয়ে দেবে আপনার মনের প্রতিটি কোণ।

কিভাবে যাবেন:
ঢাকা থেকে শ্যামলী,মামুন,এনা ইত্যাদি পরিবহনের বাস যায় সুনামগঞ্জের উদ্দেশ্যে। অথবা ট্রেনে সিলেট হয়ে, সিলেট থেকে বাসে আসতে পারেন সুনামগঞ্জ। সুনামগঞ্জ শহর থেকে বারিক টিলার জন্য বাইক ভাড়া নেবেন। এক বাইকে ২ জন ওঠা যায়। বারিক টিলা থেকে যে কাউকে জিজ্ঞেস করলেই শিমুল বাগান দেখিয়ে দেবে।

তথ্য সূত্র ইন্টারনেট
ছবি : মোছাব্বের হোসেন

Facebook Comments

About SylhetPedia

Read All Posts By SylhetPedia

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *